Skip to main content

অচিনপূরী

অচিনপুর উপন্যাস / হুমায়ূন আহমেদ
০১. মরবার পর কী হয়
Apr 12, 2017 | অচিনপুর
মরবার পর কী হয়? আট-ন বছর বয়সে এর উত্তর
জানবার ইচ্ছে হল। কোনো গূঢ় তত্ত্ব নিয়ে
চিন্তার বয়স সেটি ছিল না, কিন্তু সত্যি
সত্যি সেই সময়ে আমি মৃত্যু রহস্য নিয়ে
ভাবিত হয়ে পড়েছিলাম। সন্ধ্যাবেলা
নবুমামাকে নিয়ে গা ধুতে গিয়েছি পুকুরে।
চারদিক ঝাপসা করে অন্ধকার নামছে। এমন
সময় হঠাৎ...
০২. বাদশা মামার সঙ্গে
Apr 12, 2017 | অচিনপুর
বাদশা মামার সঙ্গে আমার কখনো
অন্তরঙ্গতা হয়নি। অথচ আমরা একই ঘরে
থাকতাম। দোতলার সবচেয়ে দক্ষিণেব ঘরে
দুটো খাটের একটিতে বাদশা মামা,
অন্যটিতে আমি আর নবুমামা। সারাদিন
বাদশা মামার দেখা নেই। রাতে কখন যে
ফিরতেন, তা কোনোদিনই জানিনি। ঘুম
ভাঙার আগে-আগেই চলে গেছেন। কোনো
কোনো বাতে...
০৩. স্কুলের প্রতিষ্ঠা বার্ষিকী
Apr 12, 2017 | অচিনপুর
আশ্বিন মাস আসতেই সাজ সাজ পড়ে গেল
স্কুলে। স্কুলের প্রতিষ্ঠা বার্ষিকী। গান,
তো হবেই, সেই সঙ্গে নাটক হবে স্টেজ
বেঁধে। হিরণ্য রাজা নাটকের নাম। হিরণ্য
রাজার পাঠ করেছেন বাদশা মামা।
উৎসাহের সীমা নেই। আমাদের। খালারাও
ঘ্যান ঘ্যান করতে লাগলেন নাটক দেখবার
জন্যে। মেয়েদের জন্যে...
০৪. ভাদ্রমাসের প্রথমদিকে
Apr 12, 2017 | অচিনপুর
ভাদ্রমাসের প্রথমদিকে নবুমামা অসুখে
পড়লেন, কালান্তক ম্যালেরিয়া। হাত-পা
শুকিয়ে কাঠি, পেট ফুলে ঢোল। উঠোনে
ছেলেমেয়ের হুল্লোড় করে বেড়ায়, নবুমামা
চাদর গায়ে দিয়ে জলচৌকিতে বসে বসে
দেখে। ম্যালেরিয়ার তখন খুব ভাল ওষুধ
বেরিয়েছে। গাঢ় হলুদ রঙের কুইনাইন
ট্যাবলেট। সেকালের এক পয়সার...
০৫. নবুমামা চলে যাবার পর
Apr 12, 2017 | অচিনপুর
নবুমামা চলে যাবার পর আমার কিছু করবার
রইল না। আম-কঁঠালের ছুটি হয়ে গেছে স্কুল।
সারাদিন বাড়িতে ঘুরে বেড়াই। বিকেল
বেলাটা আর কিছুতেই কাটে না। রোদের
তাপ একটু কমতেই হাঁটতে হাটতে চলে যাই
সোনাখালী। হেঁটে যেতে যেতে কত আজগুবি
চিন্তা মনে আসে। যেন কোন অপরাধ ছাড়াই
দেশের রাজা...
০৬. ঠিকানা নিয়ে কী করবি
Apr 12, 2017 | অচিনপুর
নানাজান বললেন, ঠিকানা নিয়ে কী করবি?
চিঠি লিখব। এতদিন পর চিঠি লেখার কথা
মনে পড়ল? আমি চুপ করে রইলাম। নানাজান
একটু কেশে বললেন, শরীরের হাল কেমন? জ্বর
আছে? জি, না। নবু তোর কাছে চিঠি-ফিঠি
লেখে। জি লেখে। পূজার বন্ধে বাড়ি আসবে
বলে চিঠি লিখেছে আমার কাছে। বলতে
বলতে নানাজান হঠাৎ...
০৭. খুব অর্থকষ্টে পড়লাম
Apr 12, 2017 | অচিনপুর
সেবার আমি খুব অর্থকষ্টে পড়লাম। স্কুলের
বেতন দিতে হয়। মাঝে-মধ্যে চাঁদা দিতে হয়।
আগে নবুমামা যখন দিতেন সে সঙ্গে
আমারটাও দিয়ে দিতেন। এখন আমি একলা
পড়েছি। নিজ থেকে কারো কাছে কিছু
চাইতে পারি না। পোশাকের বেলায়ও তাই।
নবুমামার কাপড়-জামা বরাবর পরে এসেছি।
লিলিও প্রায়ই বানিয়ে...
০৮. অচিনপুরের গল্প
Apr 12, 2017 | অচিনপুর
অচিনপুরের গল্প লিখতে গভীর বিষাদে মন
আচ্ছন্ন হয়ে আসছে। অনুভব করছি, সুখ এবং
দুঃখ আসলে একই জিনিস। সময়ের সঙ্গে
সঙ্গে সুখ বদলে গিয়ে দুঃখ হয়ে যায়। দুঃখ হয়
সুখ। জীবনের প্রবল দুঃখ ও বেদনার ঘটনাগুলি
মনে পড়লে আজ আমার ভাল লাগে। প্রাচীন
সুখের স্মৃতিতে বুক বেদনায় ভারাক্রান্ত
হয়।...
০৯. রাজশাহী থেকে খবর এল
Apr 12, 2017 | অচিনপুর
রাজশাহী থেকে খবর এল, স্কুল ফাইন্যাল
দিয়েই নবুমামা কাউকে কিছু না বলে
কলকাতা চলে গেছেন। নানাজানের মুখ
গম্ভীর হল। নানীজনের কেন জানি ধারণা,
নবুমামা আর কখনো ফিরবে না। তিনি গানের
মত সুরে যখন কাঁদতে থাকেন তখন বলেন, এক
মেয়ে পাগল, এক ছেলে বিরাগী, এক বউ
বাঁজা। শুনলে হাসি পায়,...
১০. সেই অপূর্ব বৃষ্টিস্নাত রাতে
Apr 12, 2017 | অচিনপুর
সেই অপূর্ব বৃষ্টিস্নাত রাতে যে ভয় করবার
মতু কিছু-একটা লুকিয়ে ছিল তা আমি বুঝতে
পারি নি। সফুব খালা শীতে কঁপিছিলেন, তার
মুখ দেখা যাচ্ছিল না, তবু শুধুমাত্র তার কথা
শুনেই ধারণা হল, কোথাও নিশ্চযই ভয় লুকিয়ে
আছে। সফুরা খালা কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে
দ্রুত চলে গেলেন যেন কোন হিংস্র...
১১. নবুমামার বিয়ের জন্যে
Apr 12, 2017 | অচিনপুর
নবুমামার বিয়ের জন্যে ব্যস্ত হয়ে পড়লেন
সবাই। মেয়ে তো আগেই ঠিক করা ছিল।
এবার কথাবার্তা এগুতে লাগল। নানাজান
অনেক রকম মিষ্টি, হলুদ রঙের শাড়ি ও
কানের দুল নিয়ে আনুষ্ঠানিকভাবে মেয়ে
দেখতে গেলেন। সঙ্গে গেলেন হেড মাস্টার
সাহেব, আজিজ আলী সাহেব। আমিও গেলাম
তাদের সঙ্গে। কি মিষ্টি...
১২. টিনের কানেস্তারায় বাড়ি পড়েছে
Apr 12, 2017 | অচিনপুর
টিনের কানেস্তারায় বাড়ি পড়েছে।
উচ্চকণ্ঠে কি যেন ঘোষণা করা হচ্ছে।
কৌতূহলী হয়ে দাঁড়াতেই দেখি, বাদশা মামা
বিব্রত মুখে সারা গায়ে চাদর জড়িয়ে
হাঁটছেন। তার আগে আরেকজন টিনে বাড়ি
দিয়ে দিয়ে উচ্চকণ্ঠে কি বলছে। আমি
বললাম, কি ব্যাপার মামা? কিছু না, কিছু না।
ঢোল দিচ্ছে কে? আপনি...
১৩. লিলির যে চিঠির জন্যে
Apr 12, 2017 | অচিনপুর
লিলির যে চিঠির জন্যে পরম আগ্রহে
প্রতীক্ষা করেছিলাম, সে চিঠি এসে গেছে।
লিলি গোটা গোটা হরফে লিখছে, আমি
জানি তুই রাগ করেছিস। কতদিন হল গিয়েছি
কিন্তু কখনো তোর কাছে চিঠি লিখিনি। কি
করব বল? এমন খারাপ অবস্থা গেছে আমার।
তোর দুলাভাইয়ের চাকরি নেই। বসতবাটিও
পদ্মায় ভেঙে নিয়েছে।...

Comments

Popular posts from this blog

ভালবাসার সঙ্গা:-

ভালোবাসার সংজ্ঞা দিয়েছেন বিভিন্ন দার্শনিক বিভিন্ন ভাবে । ব্যক্তি ভেদে এই সংজ্ঞা বদলে যায় , যেমন বিখ্যাত গণিতবিদ পীথাগোরাস কে আমরা সবাই কম-বেশি চিনি। একবার কোন এক “ ভালোবাসা দিবস” এ এক লোক পীথাগোরাস কে জিজ্ঞেশ করেছিল, আপনার কাছে ভালবাসা’র সংজ্ঞা কী হতে পারে? পীথাগোরাস কোনো কথা না বলে খাতা-কলম নিয়ে বসে পরলো। তারপর কিছুক্ষন পর বলল, আমার কাছে ভালবাসা হচ্ছে ২২০ এবং ২৮৪ এর উৎপাদক ।তখন লোকটি বলল , কীভাবে? পীথাগোরাস বলল , ২২০ এর উৎপাদক হলো ১,২,৪,৫,১০,১১,২০,২২,৪৪,৫৫,১১০ এবং ২৮৪ এর উৎপাদক হলো ১,২,৪,৭১,১৪২ এখন আপনি যদি ২২০ এর উৎপাদক গুলোকে যোগ করেন তাহলে যোগফল হবে ২৮৪ (১+২+৪+৫+১০+১১+২০+২২+৪৪+৫৫+১১০=২৮৪) এবং ২৮৪ এর উৎপাদক গুলোকে যোগ করেন তাহলে যোগফল হবে ২২০ (১+২+৪+৭১+১৪২=২২০) কী! মজার না? আবার দেখুন আমাদের দেশের কবি রফিক আজাদের একটা কবিতা আছে, "ভালোবাসার সংজ্ঞা" ভালোবাসা মানে দুজনের পাগলামি, পরস্পরকে হৃদয়ের কাছে টানা; ভালোবাসা মানে জীবনের ঝুঁকি নেয়া, বিরহ-বালুতে খালিপায়ে হাঁটাহাঁটি; ভালোবাসা মানে একে অপরের প্রতি খুব করে ঝুঁকে থাকা; ভালোবাসা মানে ব্যাপক বৃষ্টি, বৃষ্

আমি নিজের চোখকে বিস্বাস করাতে পারছিলামনা।

আমি নিজের চোখকে বিস্বাস করাতে পারছিলামনা। - রাইসাঃ কি তুমার বিস্বাস হচ্ছেনা,আমি তুমার সামনে?? - আমিঃ তুমাকে কি আমি স্পর্শ করে দেখতে পারি? - রাইসাঃ আমি কি তুমাকে নিষেদ করেছি! - আমি আমার হাতটা রাইসার হাতের উপরে রাখলাম,আমার ভিতরে অজানা একটা ভাল লাগা কাজ করলো,বুকের ভিতরটা মোচর দিয়ে উঠলো! - এরি নাম হয়তো ভালবাসা! - আমি শুধু মুগ্ধ হয়ে রাইসাকে দেখছি।। - কখন যে সময় পেরিয়ে গেলো বুঝতে পারলাম না।।।হঠাৎ রাইসার ডাকে আমার হুশ্ ফিরলো! - রাইসাঃএখন আমাকে যেতে হবে শাকিল। - আমিঃ কেন?আরেকটু থাকোনা! - রাইসাঃ না একটু পরে আযান হবে,আমি আর থাকতে পারবনা, দিনের আলো আমি একদম সহ্য করতে পারিনা।আমি যাচ্ছি ভাল থেকো। রাইসা চলে গেলো। - ঘরটা আগের মতো আবার অন্ধকার হয়ে গেলো।শুধু একটা মিষ্টি গন্ধ পাচ্ছি! - - তার পর বেশ কিছুদিন কেঁটে গেলো,রাইসা আমাকে কল করছে না,দেখা করতেও আসছেনা।। - ভাবলাম ও হয়তো আমাকে ভুলে গেছে! মনের অজান্তেই কখন রাইসাকে আমি ভালবেসে ফেলেছি,জানিনা। - খুব কষ্ট হচ্ছিলো! রাইসাকে ছাড়া আর কোন কিছু ভাবতে পারছিনা আমি। হোক না সে অন্য কোন জাতি!আমি তু তাকে ভালবাসি আর ভালবাসা

ভারতে কলেজ ছাত্রীর সাথে অস্লিল কর্মের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ারকরল বন্ধু।

ভারতের অন্ধ্রপ্রদেশে এক তরুণীকে হেনস্তা করে ভিডিও ছেড়ে দিয়েছে এক যুবক। এ ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। ছবি : এনডিটিভি ভারতের অন্ধ্রপ্রদেশে ১৯ বছর বয়সী এক কলেজছাত্রীকে শারীরিকভাবে লাঞ্ছিত করার পর ভিডিও ধারণ করে তা বন্ধুদের মধ্যে ছড়িয়ে দিয়েছে এক যুবক। এ ঘটনায় ছাত্রীর ছেলেবন্ধু ওই যুবকসহ তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। চলতি বছরের আগস্টে এ ঘটনা ঘটে। গত মঙ্গলবার ছাত্রীর বাবার করা অভিযোগের ভিত্তিতে অন্ধ্রপ্রদেশের প্রকাসম জেলা থেকে  তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। Advertisement ভিডিওতে দেখা যায়, ওই তরুণী হামলাকারীদের কাছ থেকে নিজেকে ছাড়িয়ে নিতে কাকুতি-মিনতি ও আর্তনাদ করছেন। কিন্তু হামলাকারীরা তাঁর পোশাক অনাবৃত করে ধর্ষণের চেষ্টা করছে। ওই সময় হামলার শিকার তরুণীর পাশে থাকা আরেক মেয়েকে ধরার প্রাণপণ চেষ্টা করছিল। ওই মেয়েটি তরুণীকে বাঁচাতে সামান্য চেষ্টা করেছেন। অন্ধ্রপ্রদেশের পুলিশের ভাষ্য, ওই কলেজছাত্রী ও তাঁর এক বন্ধু বি সাইয়ের (ছেলেবন্ধু) সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। বি সাইয়ের সঙ্গে এক বছর আগে থেকে তরুণীর পরিচয় ছিল। মন্দিরে যাওয়ার পর বি সাইয়ের বন্ধু কার্তিক (যে তরুণীর স